নীতিমালা

নুতন পৃথিবীর জন্য টেক্সট/অডিও/ভিডিও ব্লগিং একটি জনপ্রিয় মাধ্যম হিসেবে পরিচিত হচ্ছে। ব্লগিং কখনও শক্তিশালী মাধ্যম হিসেবে ভুমিকা রাখছে। যেহেতু ব্লগ একটি মুক্ত প্রচার মাধ্যম আর মুক্ত চিন্তার মানুষের অংশগ্রহন নিশ্চিত হয়েছে তাই ব্লগ এখন জনপ্রিয় একটি সংস্কৃতি। বাংলা ভাষায় বেশ কয়েক বছর ধরে বাংলা ব্লগিং এর শুরু হয়েছে যেখানে বিজ্ঞান, সমাজ, ইতিহাস, রাষ্ট্র, ধর্মীয় এবং যুক্তিবাদী আলোচনা এবং মতবিনিময়ের মাধ্যম। ব্লগে কেবল মাত্র টেকনোলজি সুবিধা ভোগীদের অংশগ্রহন সম্ভব হয়েছে।

ম্যাংগো পিপল বিডি তেমনই একটি ব্লগিং সাইট যেখানে আপনার মুক্ত চিন্তার খোরাক পূরণে সহায়ক হবে আশা করি।
আপনার মুক্ত চিন্তার সক্রিয় অংশগ্রহন আমাদের কাম্য।

কেমন করে ব্লগার সদস্য হবেন?

ম্যাংগো পিপল বিশ্বাস করে সব দল/মতের ভিত্তিতে এই সভ্যতার জন্ম। তাই কেবল মাত্র যে কোন একটি দল বা গোষ্ঠীর কথা প্রকাশ করা সভ্য সংস্কৃতি চর্চা না। ম্যাংগো পিপল এই কথা নিশ্চিত করতে চায় যে, যে কোন মুক্ত চিন্তার লেখকের লেখাই ম্যাংগো পিপল প্রকাশ করবে। তবে অবশ্যই ম্যাংগো পিপল যে কোন লেখা/মন্তব্য প্রকাশ না করার অধিকার রাখে।

১. আপনি যে ক্যাটাগরিতেই ব্লগ লিখে থাকেন না কেন আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি যথেষ্ট তথ্য উপাত্তের ভিত্তিতে লিখছেন আর তা কোন রকম ব্যক্তিগত আক্রমনাত্মক নয় ।
২. ম্যাংগো পিপল আম জনতার কথা শুনতে বা শুনাতে চায় কিন্তু ম্যাংগো পিপল কোনো একটি বিশেষ গোষ্ঠীর কমিউনিটি ব্লগের মত গল্পগুজব বা খিস্তিখেউড় কারার স্থান নয়। এখানে ম্যাংগো পিপল এর উদ্দেশ্যের সাথে সঙ্গতিপূর্ণ লেখা এবং তা নিয়ে বিশ্লেষণধর্মী আলোচনাকে উৎসাহিত করা হয়।
৩. ম্যাংগো পিপল এর উদ্দেশ্যের বিরুদ্ধে কোনো কিছু পাওয়া গেলে, ম্যাংগো পিপল কর্তৃপক্ষ আপনার সদস্যপদ পুনর্বিবেচনা কিংবা বাতিল করার অধিকার রাখে; এ ব্যাপারে ম্যাংগো পিপলের নির্বাহী কমিটির সিদ্ধান্তই চূড়ান্ত।
৪. ম্যাংগো পিপল এ প্রাথমিক ভাবে একটি অস্থায়ী আইডি বানিয়ে আপনার লেখা পোষ্ট করতে পারবেন, তবে এডমিন আপনার পোষ্ট নজরদারি করে ব্লগে রাখতে অথবা মুছে দিতে পারবেন। নিয়মের ব্যতিক্রম হলে আপনার আইডি সহ আপনার আইপি ব্লক করে দেয়া হবে। অথবা আপনার ব্লগ আমাদের ইমেইলে  blog@mangopeoplebd.com পাঠিয়ে দিন, আমাদের ম্যাংগোপিপলরা লেখার গুনগত মান যাচাই করে আপনার লেখা পাবলিশ করবে। এই রকম একাধিক লেখা প্রকাশ করার পর এক সময় ম্যাংগো পিপল  আপনাকে একটি স্থায়ী সদস্য আইডি প্রস্তুত করে আপনার ইমেইলে পাঠিয়ে দিবে। স্থায়ী সদস্য পদের পর আপনার ব্লগ ইমেইল করে পাঠাতে হবে না; আপনি নিজেই তখন প্রকাশ করতে পারবেন নির্দিষ্ট ক্যাটাগরিতে। মনে রাখবেন ইমেইল করে ব্লগ পাঠানোর সময় আপনার প্রয়োজনীয় ছবি এটাচমেন্ট দিতে ভুল করবেন না। অবশ্যই সব ব্লগের সাথে অন্তত একটা ঐ বিষয়ের ছবি এটাচমেন্ট করবেন। ভিডিও বা অডিও থাকলে তার এটাচমেন্ট আর লিন্ক দিতে হবে।
৫. তবে, সদস্য হলেও কারো লেখা সরাসরি প্রকাশিত নাও হতে পারে। কেবল পূর্নাঙ্গ লেখকেরাই ম্যাংগো পিপল  কর্তৃপক্ষের হস্তক্ষেপ ছাড়া লেখা প্রকাশ করতে পারবেন। পূর্নাঙ্গ লেখক ছাড়া অন্য সদস্যদের ক্ষেত্রে ম্যাংগো পিপল  যতদিন প্রয়োজন মনে করবেন ততদিন তাদের সকল লেখা এবং মন্তব্য মডারেটর প্যানেল এর রিভিউ এর মধ্য দিয়ে নিয়ে যাবেন। পূর্ণাঙ্গ লেখক ছাড়া অন্যদের লেখা ম্যাংগো পিপল  কাছে প্রকাশযোগ্য বিবেচিত হলেই শুধু ব্লগে প্রকাশিত হতে পারবে।
৬. ম্যাংগো পিপল  যে কোন সময় নীতিমালা লংঘন, ভ্যান্ডালিজম, ফ্লাডিং প্রভৃতির কারণে যে কারও সদস্যপদ চিরতরে বাতিলের সম্পূর্ণ অধিকার রাখে।
৭. ম্যাংগো পিপল  হবার জন্য কিংবা ব্লগার হওয়ার জন্য নাস্তিকতা, ধার্মিকতা কিংবা ধর্ম বিমুখতা কোন অত্যাবশকীয় নিয়ামক কিংবা প্রভাবক হিসেবে বিবেচিত হবে না। লেখার ভাষা, ব্যবহার, বাচন শৈলী, রুচিশীলতা, ম্যাংগো পিপলের প্রতি অঙ্গীকারবদ্ধতা এবং অন্য সদস্যদের সাথে আন্তসংযোগের ধাঁচ প্রভৃতি সদস্য হবার ক্ষেত্রে প্রধানতম মাপকাঠি হিসেবে বিবেচিত হবে।

কি লিখবেন?

১. সহজ সরল ও সাবলীল লেখা কাম্য। ম্যাংগো পিপল  বাংলা সাহিত্যের কঠিন পরীক্ষা দেওয়ার স্থান না তাই বাগাড়ম্বরপূর্ণ লেখা না পাঠানোর অনুরোধ রইল। আঞ্চলিক ভাষার লেখা গ্রহন করা হবে। তবে প্রমিত বাংলার লেখা পাঠাতে অনুরোধ করা হচ্ছে।
২. কম পক্ষে ৮০০ থেকে ১০০০ শব্দের লেখা হলে ভাল হয়, বেশী হলে ম্যাংগো পিপল  খুশী হবে। তবে যদি লেখার গুনগত মান ভাল হয় ছোট লেখা প্রকাশ করা যেতে পারে।
৩. যে কোন বিষয়ে লিখা যাবে। যদি আপনার লিখার বিষয় আমাদের বিষয়-মালায় না থাকে আমাদের পরামর্শ দিলে নতুন বিষয় আমরা বিষয়-মালায় জুড়ে দিব। বিজ্ঞাপন নিয়ে লেখার ভিডিও (যদি থাকে) লিংক দিতে হবে। ছবির ক্ষেত্রে সতর্ক থাকতে হবে যেন অশ্লীল না হয়। নারী/পুরুষের উগ্র বা তীব্র ফ্যাশন করা ছবি ম্যাংগো পিপল  প্রকাশ করবে না।
৪. ইউনিকোডে লেখা জমা দিতে হবে। বাংলায় লেখার জন্য বিজয় বা অভ্র বাংলা কিবোর্ড টুল ব্যবহার করতে পরামর্শ দেয়া হচ্ছে।
৫. বাংলা ব্লগে ইংরেজীতে লেখা মন্তব্য কিংবা রোমান হরফে বাংলায় লেখা মন্তব্য ম্যাংগো পিপল  প্রকাশ নাও করতে পারে।
৬. কোন দল বা গোষ্ঠীকে কষ্ট দেয় না, ব্যক্তিগত আক্রমন নেই, মূল লেখায় খিস্তিখেউড় নেই এমন লেখা প্রকাশের জন্য বিবেচ্য। যে কোন ধরনের মূল মতবাদের লেখাই প্রকাশ করা হবে তা যে ধর্ম, বর্ণ, গোষ্ঠীরই হোক। ম্যাংগো পিপল  বিশ্বাস করে সব মতের ভিত্তিতেই পৃথিবী সুন্দর হয়েছে।
৭. কপিকেট লেখা না পাঠানোর/পোস্ট করার অনুরোধ রইল। যদি এমন প্রমাণিত হয় আর সংশোধন না করা হয় তবে তা অবশ্যই মুছে দেয়া হবে।
৮. যথাযথ অনুমতি সাপেক্ষে সংবাদ পত্রের লেখা প্রকাশ করা যাবে।
৯. সংবাদপত্রের সংবাদের বিশ্লেষণ ম্যাংগো পিপল  বেশী প্রকাশ করতে চায়, বিশেষ করে হলুদ সংবাদ/সাংবাদিক।
১০. ব্যক্তিগত আক্রমণ মূলক, সাম্প্রদায়িক, মানহানিকর, কলহ মূলক বা বিদ্বেষমূলক যে-কোনো উপাদান বিনা নোটিশে সম্পাদনা করা যেতে পারে, কলহ নিরসনের জন্য এ ধরণের কোন কোন লেখায় মন্তব্য করার সুযোগ কর্তৃপক্ষ যে কোন সময় বন্ধ করে দিতে পারে। এ ধরণের কোন নোটিশ ম্যাংগো পিপল  পক্ষ থেকে দেয়া হলে, সেটার প্রতি সদস্যদের অঙ্গীকার প্রত্যাশা করা হবে। কোন লেখক তা থেকে বিচ্যুত হয়ে সেটা নিয়ে আরেকটি লেখা প্রকাশ করে কলহ পুনরায় উজ্জীবিত করতে পারবেন না।
১১. লেখার মধ্যে অশ্লীলতা পরিহার করতে হবে। কোন ধরণের লেখা অশ্লীল বলে বিবেচিত হবে সে বিষয়ে কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত।
১২. লেখায় বানান ভুলের প্রতি সদস্যরা সচেতনতা দেখাবেন বলে আশা করা হচ্ছে।
১৩. ম্যাংগো পিপল  কোন লেখকের লেখা নিয়ে সন্দেহ কিংবা বিভ্রান্তি  সৃষ্টি হলে, কিংবা  লেখা বিষয়ে প্রয়োজনীয়  রেফারেন্স চাওয়া হলে লেখক সেই বিভ্রান্তি দূর করতে আন্তরিক হবেন এবং প্রয়োজনীয় রেফারেন্স দিতে সচেষ্ট হবেন। অন্যথায় ব্লগটি মুছে ফেলার সিদ্ধান্ত নেয়া হবে।

যদি মন্তব্য দিতে চান

১. ‘কি লিখবেন’ এ- যে বিষয় গুলো বলা হয়েছে তার সবই মন্তব্য করার ক্ষেত্রেও প্রযোজ্য।
২. মন্তব্য বস্তুনিষ্ঠ তথা লেখার বিষয়বস্তুর সাথে সংশ্লিষ্ট হতে হবে। মনে রাখতে হবে, মন্তব্যের মাধ্যমে লেখক তার পাঠকদের প্রতিক্রিয়া জানতে চান এবং তা থেকে ফিডব্যাক নেন।
৩. ম্যাংগো পিপল কোন আড্ডার স্থান নয়। মন্তব্যের মাধ্যমে চাপাবাজি/আড্ডাবাজি করা যাবে না।
৪. মন্তব্যের মাধ্যমে দল বেঁধে কাউকে আক্রমণ করা যাবে না। ব্লগারকে হেনস্থা করার অভিসন্ধি করা যাবে না।
৫. মন্তব্যের মাধ্যমে বিতর্ক করার সময় একজন ব্লগার বিপক্ষ যুক্তি খন্ডনেই মনোযোগী হবেন, বিশেষণ প্রয়োগে করা যাবে না যেমন, হাম্বা নাস্তিক, কেতরা নাস্তিক, ছাগুবান্ধব, ছাগু, ছাগল, পাগল, নির্বোধ, গাধা, শুয়োর, ইডিয়ট, রামছাগল প্রভৃতি। বিশেষণ প্রয়োগ করা হলে মন্তব্য মুছে ফেলা হতে পারে । মন্তব্যকারীদের সতর্ক করা হতে পারে।
৬. কোন লেখার মন্তব্যগুলো যদি বিষয়বস্তু বাদে অন্য দিকে চলে যায়, কিংবা বস্তুনিষ্ঠতা হারায় এবং গঠনমূলক না হয় তাহলে উক্ত লেখার মন্তব্য বন্ধ করে দেয়ার অধিকার কর্তৃপক্ষের রয়েছে। বস্তুনিষ্ঠতা রক্ষার্থে মডারেটর চাইলে কারো মন্তব্য মুছে দিতে পারেন।
৭. ম্যাংগো পিপল কর্তৃপক্ষ ছাড়াও পোস্ট-লেখকদেরও নিজেদের অধিকার রয়েছে তাঁর পোস্ট-কেন্দ্রিক আলোচনাকে নিয়ন্ত্রণ করার এবং প্রয়োজনে মডারেট করার লেখকেরা সেটা দায়িত্বের সাথে পালন করতে হবে।
৮. বিষয়বহির্ভূত কিংবা আপত্তিকর মনে হলে কিংবা ব্লগের পরিবেশের জন্য যথোপযুক্ত না মনে করলে মডারেটর কোন মন্তব্য প্রকাশ নাও করতে পারেন। এক্ষেত্রে কর্তৃপক্ষ কারো কাছে কোনো জবাবদিহি করতে বাধ্য নয়।
৯. ব্লগ সদস্যরা কেবল নিজের প্রবন্ধে নয়, অন্যদের প্রবন্ধও মন্তব্য করে সব ব্লগকে চনমনে প্রাণবন্ত করবেন। শুধু নিজের ব্লগে মন্তব্য করতে থাকলে তা হিন মানসিকতার আচরন ধরে নেয়া হবে।
১০. কোন প্রয়োজনে মডারেটর যে কোন মন্তব্য মালার মধ্যে মন্তব্য করে মন্তব্যকারী কে সতর্ক করতে পারবে।

ম্যাংগো পিপল  বিডি ডট কম

১. মডারেশন প্রসঙ্গে অন্যান্য অনুচ্ছেদে যা বলা হয়েছে তার সবই এখানে প্রযোজ্য।
২. ম্যাংগো পিপল  প্রকাশিত সকল লেখা এবং মন্তব্যের দায় একান্তই লেখকের। কারো লেখা বা মন্তব্যের জন্য কোনোভাবেই ম্যাংগো পিপল কর্তৃপক্ষকে দায়ী করা যাবে না।
৩. লেখকদের কোন লেখাই মুক্তমনা কর্তৃপক্ষের দৃষ্টিভঙ্গির প্রতিনিধিত্ব করে না। ব্লগ মূলত ব্লগারের বা মন্তব্যকারীর দৃষ্টিভঙ্গিরই প্রতিফলন। ম্যাংগো পিপল শুধুমাত্র একটি কাগজের ভূমিকা রাখছে।
৪. ম্যাংগো পিপল  কোন ব্যবসায়িক প্রতিষ্ঠান নয়।ম্যাংগো পিপল নিজের খেয়ে দেশের হায়েনা খেদাতে সোচ্চার। তাই কোন রকম ভয় ভিতি, হুমকি আর চোখরাঙানো কাম্য নয়। আমজনতা কারও ধমক ভয় পায় না

গোপনীয়তা

১. লেখকের মূল নাম ম্যাংগোপিপলকে  জানাতে হবে এমন কোন বাধ্যবাধকতা নেই। নিজের সম্পর্কে একজন সদস্য যা যা গোপন রাখতে চান তার সবই গোপন রাখার অধিকার সদস্যকে দেয়া হবে।
২. ব্লগার তার ব্লগের প্রোফাইল থেকে ই-মেইল সর্বসমক্ষে দেখাবেন কি দেখাবেন না তার সিদ্ধান্ত নেবেন। ম্যাংগোপিপল কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।
৩. লেখক বা মন্তব্যকারীর গোপনীয়তা সম্পর্কে অন্যদেরকেও সতর্ক থাকতে বলা হচ্ছে। লেখক তার যে বিষয়টি সবাইকে জানাতে চান না সেটা তার নিজ দায়িত্বেই লেখায় বা মন্তব্যে প্রকাশ করা থেকে বিরত থাকবেন।

ব্লগের স্বত্বাধিকার

১. ম্যাংগোপিপল  প্রকাশিত সকল লেখার স্বত্ব আম জনতার ।
২. যেসব লেখার কপিরাইট আছে সেগুলো স্বত্বাধিকারীর অনুমতি সাপেক্ষেই কেবল ম্যাংগোপিপলে প্রকাশ করা যাবে।
৩. বাংলা ব্যতীত অন্য ভাষা থেকে অনুবাদের ক্ষেত্রে মূল লেখকের অনুমতি নিতে উৎসাহিত করা হচ্ছে।
৪. ম্যাংগোপিপল  বাংলা ব্লগ অবাণিজ্যিক এবং অলাভজনক বলে কর্তৃপক্ষ সবার সহযোগিতা কামনা করছে।

ধন্যবাদ